আফগান পরিস্থিতি নিয়ে ফের তুরস্কের সঙ্গে আলোচনা যুক্তরাষ্ট্রের

আওয়ার বাংলাদেশ ডেস্ক ২৪
প্রকাশিত জুলাই ৮, ২০২১
আফগান পরিস্থিতি নিয়ে ফের তুরস্কের সঙ্গে আলোচনা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক:আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ফের তুরস্কের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র।

গতকাল বুধবার এ বিষয়ে ফোনে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার-এর সঙ্গে কথা বলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ফোনালাপে দুই মন্ত্রীর মধ্যে গঠনমূলক ও ইতিবাচক আলোচনা হয়েছে। আফগানিস্তানের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপদ পরিচালনার বিষয়ে তাদের মধ্যে কথা হয়েছে। তারা উভয় দেশের কারিগরি প্রতিনিধিদের মধ্যে বৈঠককালে প্রাপ্ত অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন।

বর্তমানে তুর্কি ও মার্কিন সেনারা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে রয়েছে। ওয়াশিংটন ও আঙ্কারা চায়, আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী প্রত্যাহারের পরও আফগান সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির আওতায় তুরস্ক এই বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থেকে যাবে।

তবে রাজনৈতিক, নিরাপত্তা এবং আইনি নানা ঝামেলায় তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের এ নিয়ে কোনও চূড়ান্ত বোঝাপড়া এখনও হয়নি। কাবুল বিমানবন্দর পরিচালনা করতে তুরস্ক যে প্রস্তাব দিয়েছে তালেবানের পক্ষ থেকেও সেটি প্রত্যাখ্যান করা হয়েছে।

সম্প্রতি তালেবানের মুখপাত্র সুহেল শাহীন বলেছেন, ২০২০ সালের স্বাক্ষরিত চুক্তি অনুসারে তুরস্কের উচিত নিজেদের সেনাদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করা।

রয়টার্সের পক্ষ থেকে এ বিষয়ে তালেবানের মতামত জানতে চাইলে দোহাভিত্তিক এক মুখপাত্র জানান, ২০ বছর ধরে তুরস্ক ন্যাটোর অংশ ছিল। ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারিতে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী তুর্কি সেনাদের আফগানিস্তান ছাড়তে হবে।

Sharing is caring!