আগামী সপ্তাহে মানবদেহে করোনা টিকার পরীক্ষা

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ১৮, ২০২০
আগামী সপ্তাহে মানবদেহে করোনা টিকার পরীক্ষা
  • এম ডি এ কে সৈকত
  • স্টাফ রিপোর্টার

ব্রিটেনে আগামী সপ্তাহে করোনা ভাইরাস প্রতিরোধী টিকা মানুষের ওপর পরীক্ষা করা হবে। বিভিন্ন প্রজাতির প্রাণীর ওপরে কোভিড-১৯ টিকা প্রয়োগ করে আশার আলো দেখে বিজ্ঞানীরা হিউম্যান ট্রায়ালের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন।

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান অধ্যাপক অ্যাড্রিয়ান হিল দ্য ডেইলি মেইল কে দেয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, প্রথম পর্যায়ে ১৮-৫৫ বছর বয়সি ৫১০ জন স্বেচ্ছাসেবী আগামী সপ্তাহে কোভিড-১৯ ভ্যাকসিন নিতে সম্মত হয়েছেন।

অক্সফোর্ডের বিজ্ঞানীরা কোভিড-১৯ ভ্যাকসিনের ব্যাপারে এতটাই আশাবাদী যে, আগামী কয়েক মাসের মধ্যেই এই টিকার সাহায্যে লাখ লাখ মানুষ করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে পারবে। প্রফেসর অ্যাড্রিয়ান হিল ও তার সহযোগী বিজ্ঞানীরা শিম্পাঞ্জির শরীরে পরীক্ষা চালিয়েছে। শিম্পাঞ্জির শরীরে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরির প্রমাণ পেয়েছেন। এই টিকায় মানুষের শরীরে করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি হবে বলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল আশা প্রকাশ করে।

হিউম্যান ট্রায়ালই প্রমাণ করে দেবে যে, এই টিকা মানুষের শরীরের জন্য যথেষ্ট নিরাপদ কি না, এই প্রসঙ্গে অ্যাড্রিয়ান হিল বিবিসিকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, নতুন ভ্যাকসিন ব্যাপকভাবে উৎপাদনের জন্য বিভিন্ন ফার্মা কোম্পানির সঙ্গে কথা বলবেন।

ইতোমধ্যে অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের ক্লিনিক্যাল টিম ও জেনার ইনস্টিটিউট যৌথভাবে সেপ্টেম্বর মাসের মধ্যে এই টিকা তৈরি করতে সমর্থ হবে।

Sharing is caring!