আগামীকাল থেকে চরমোনাই অগ্রহায়ণের মাহফিল শুরু 

আওয়ার বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ২৫, ২০১৯
আগামীকাল থেকে চরমোনাই অগ্রহায়ণের মাহফিল শুরু 
নিজস্ব ডেস্ক:

আগামীকাল থেকে শুরু হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম ইসলামী মহাসম্মেলন চরমোনাই এর ঐতিহাসিক অগ্রাহয়ণের বাৎসরিক মাহফিল। আগামীকাল বাদ জোহর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই এর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে শুরু হবে মাহফিলের আনুষ্ঠানিকতা। এর আগেই আল্লাহ আল্লাহ জিকিরে মুখরিত হবে কীর্তনখোলা তীরস্থ চরমোনাই ময়দান।

২৬,২৭,২৮ তিনদিনব্যাপী এ মাহফিল ২৯ নভেম্বর সকালে আখেরী মুনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। তিনদিনের এ মাহফিলে প্রথমদিন বাদ জোহর ব্যতিত প্রতিদিন সকাল-সন্ধায় মোট সাতটি মূল বয়ান হয়ে থাকে।

এরমধ্যে দ্বিতীয় দিন সন্ধা এবং এব তৃতীয় দিন সকালে দুটি বয়ান করেন নায়েবে আমীরুল মুজাহিদীন মুফতী সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই। উদ্বোধনী ও আখেরী বয়ানসহ মোট পাঁচটি বয়ান করেন মুফতী সৈয়দ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।

ইতোমধ্যে মাহফিলের ব্যাপক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পুরো মাঠজুড়ে প্যান্ডেল দিয়ে সাজানো হয়েছে। প্রায় লক্ষাধিক মুসল্লিদের ওয়াজ মাহফিল শুনার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মাহফিলের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনী সহ বাংলাদেশ মুজাহিদ কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবেন। মাহফিলে ওযু, ইন্তেজা সহ নামাজের সুব্যবস্থা রয়েছে। গাড়ি পার্কিং, জেনারেটর ব্যবস্থা, সিসি ক্যামেরা দিয়ে নিরাপত্তার বিশেষ ব্যবস্থা রয়েছে।।

মাহফিলের দ্বিতীয় দিন সারাদেশ আগত স্কুল-কলেজ, মাদরাসার ছাত্রদের নিয়ে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের আয়োজনে ছাত্র সমাবেশ এবং তৃতীয় দিন সকাল ১০টায় ইসলামী আন্দোলনের আয়োজনে ওলামা সমাবেশ হবে। এছাড়াও প্রতিবছর ‍যুব সমাবেশ ও শ্রমিক সমাবেশ হয়ে থাকে।

মাহফিলে আমীর-নায়েবে আমীরুল মুজাহিদীন ছাড়াও জোহরের পর থেকে রাত ১১টা পর্যন্ত চরমোনাই তরিকার বিভিন্ন খোলাফা ও দেশ-বিদেশ থেকে আগত অলেম-ওলামা ও পীর-মাশায়েখগণ বয়ান করে থাকেন। এছাড়াও প্রতিদিন সকালে সবকটি মাঠে খুটি ভিত্তিক হালকায় মুসুল্লিদের নামাজ, কেরাত ও মাসআলা মাসায়েলের প্রাক্টিক্যাল তালিম দেয়া হয়।

Sharing is caring!